সোনারগাঁ জাদুঘরে ১৫ দিনব্যাপী বৈশাখী মেলার আয়োজন

অনলাইন সোনারগাঁ.কমঃ নারায়ণগঞ্জের সোনারগাঁয়ে অবস্থিত বাংলাদেশ লোক ও কারুশিল্প ফাউন্ডেশনে উদ্যোগে ১৫ দিনব্যাপী ঐতিহাসিক বৈশাখী মেলা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করেছে ।

এবিষয়ে মঙ্গলবার (৯ এপ্রিল) বাংলাদেশ লোক ও কারুশিল্প ফাউন্ডেশনের রেজিষ্ট্রেশন অফিসার একেএম মুজ্জাম্মিল হক সাক্ষরিত একটি প্রেস বিজ্ঞপ্তি প্রকাশ করেছেন।

প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, পহেলা বৈশাখ আনন্দ উৎসবের প্রভাতী আয়োজনের শুরুতে মঙ্গল শোভাযাত্রা অনুষ্ঠিত হবে। পরবর্তীতে সেমিনার, গ্রাম- বাংলা ও বৈশাখী উৎসব শীর্ষক চিত্রাঙ্কন প্রতিযোগিতা, গ্রামীণ খেলা, জাতীয় খেলা হা-ডু-ডু অনুভূতি হবে।

বাংলাদেশ লোক ও কারুশিল্প ফাউন্ডেশনের পরিচালক ড. আমিনুর রহমান সুলতানের সভাপতিত্বে অনুষ্ঠিত "পহেলা বৈশাখ সকলের উৎসব" শীর্ষক সেমিনারে প্রবন্ধ পাঠ করবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রোভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মুহম্মদ সামাদ। 

প্রধান অতিথি হিসেবে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী নাহিদ ইজাহার খান এমপি মেলায় বিশেষ আকর্ষণ শিক্ষার্থীদের অংশগ্রহণে মাষ্টার ক্রাফটসম্যানগণের প্রশিক্ষণ প্রদান এবং ঐতিহ্যবাহী এই বৈশাখী মেলা পরিদর্শন করবেন। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব খলিল আহমেদ।

মেলায় গ্রাম-বাংলার কারুশিল্পী প্রদর্শনীতে অংশগ্রহণ করবেন রাজশাহীর শখের হাঁড়িশিল্পী সুশান্ত পাল, রিকশা ও রিকশাচিত্রশিল্পী এস.এ মালেক, জামদানি শিল্পী ইব্রাহিম, দারুশিল্পী আব্দুল আওয়াল মোল্লা, বীরেন্দ্র সূত্রধর: শোলাশিল্পী শ্রী নিখিল মালাকার, নকশিকাঁথা শিল্পী পারভীন আক্তার, হোসনে আরা বেগম, ঝিনুকশিল্পী মো. নূরুল ইসলাম, বাঁশ- বেত কারুশিল্পী পরেশ চন্দ্র দাস, হাতপাখা কারুশিল্পী বাসন্তী সূত্রধর, শতরঞ্জি শিল্পী আনোয়ার হোসেন এবং উদ্যোক্তাসহ ৩২ টি স্টলে ৬৪ জন প্রথিতযশা কারুশিল্পী। মেলায় আরও থাকবে পালাগান, মালজোড়া গান, কবিগান, বাউলগান, পালকির গান, কিচ্ছা গান, ভাটিয়ালি গান, মাইজভাণ্ডারী গান, লালন, হাছন রাজা এবং জারি-সারিগান।